• বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৮ ১৪৩১

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

সোমবার ক্লাসে ফিরছে কুবির ১৭ বিভাগ, বাকি ২ মঙ্গলবার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২৪  

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সোমবার থেকে ক্লাসে ফিরছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৭টি বিভাগ। ক্যাম্পাসে সব শিক্ষার্থী উপস্থিত না থাকায় মঙ্গলবার ক্লাসে ফিরবে আরো ২ বিভাগ।
রোববার (১৮ আগস্ট) বিভাগগুলোর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেন ৬ টি অনুষদের ডিনগণ।

ডিনগণ জানান, আগামীকাল (সোমবার) থেকে শিক্ষার্থীদের ইচ্ছার ভিত্তিতে অনলাইনে অথবা সশরীরে ক্লাসে ফিরতে প্রস্তুত শিক্ষকগণ। এছাড়াও প্রকৌশল অনুষদের ডিন ড. মো. সাইফুর রহমান জানান, শিক্ষার্থীরা সবাই ক্যাম্পাসে উপস্থিত না থাকায় আগামী পরশু (মঙ্গলবার) থেকে ক্লাসে ফিরবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ। 

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, আগামীকাল থেকে শিক্ষার্থীরা যেভাবে চায় অর্থাৎ অফলাইন অথবা অনলাইন দুইভাবেই ক্লাস নেয়া যাবে। এক্ষেত্রে কোন ব্যাচ সশরীরে আবার কোন ব্যাচ অনলাইনে ক্লাস করতে চাইলেও সমস্যা নেই।

ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. আহসান উল্লাহ বলেন, সিন্ডিকেট কর্তৃক অনলাইন ও অফলাইনে, দুইভাবেই ক্লাস নেওয়ার অনুমতি আছে। যদিও পরিস্থিতি বিবেচনায় দুই সপ্তাহ অনলাইন ক্লাসের কথা বলা হয়েছিলো। আমার ডিপার্টমেন্ট গুলো অফলাইনে ক্লাস নেওয়ার কথা জানিয়েছে আমাকে। এখন যদি শিক্ষার্থীরা আসে তাহলে অফলাইনে ক্লাস চলবে।

বিজ্ঞান অনুষদের ডিন ড. প্রদীপ দেবনাথ বলেন, আমরা ডিপার্টমেন্টের চেয়ারম্যানদের নিয়ে মিটিং করেছি। তারা সবাই অফলাইনে ক্লাস করতে সম্মতি দিয়েছেন। এখন শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে ক্লাসে আসলে আমরা অফলাইনে ক্লাস নিব। এছাড়াও, শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আসার জন্য পরিবহন ও নিরাপত্তা নিশ্চিত করতে রেজিস্ট্রার বরাবর চিঠি দিব।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. বনানী বিশ্বাস বলেন, গতকাল থেকে কলা অনুষদের অন্তর্ভুক্ত বাংলা বিভাগ সশরীরে ক্লাস শুরু করেছে। ইংরেজি বিভাগেও আগামীকাল থেকে শিক্ষার্থীদের সিদ্ধান্তের ভিত্তিতে ক্লাস নিতে প্রস্তুত শিক্ষকগণ।

আইন অনুষদের ডিন ড. এএফএম আবদুল মঈনের অনুপস্থিতি বিভাগের চেয়ারম্যান মো. আবু বকর সিদ্দিক (সোহেল) বলেন, সিন্ডিকেট থেকে ২৫ তারিখ থেকে সশরীরে ক্লাস নেয়ার সিদ্ধান্ত থাকায় আমরা বিভাগ থেকে আলাদা কোন ডিসিশন নিতে পারি না। তবে শিক্ষকরা চাইলে আগামীকাল থেকে সশরীরে ক্লাস নিতে পারবেন।

দৈনিক জামালপুর