• শুক্রবার ০৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২১ ১৪৩১

  • || ২৭ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:

একনজরে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ জুন ২০২৪  

দেশের ইতিহাসে সর্ববৃহৎ ও ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি দেশের ৫৩তম বাজেট। ২০২৩-২৪ অর্থবছরের তুলনায় ৩৬ হাজার কোটি টাকা বেশি ধরা হয়েছে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে।
বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে এ বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ঘাটতি
২০২৪-২৫ অর্থবছরের বাজেটের আকার বাড়লেও ঘাটতির পরিমাণ কমছে। চলতি অর্থবছরের বাজেটের তুলনায় আগামী অর্থবছরের বাজেটে ঘাটতি কম ধরা হয়েছে ৫ হাজার ৭৮৫ কোটি টাকা। অনুদান ছাড়া বাজেট ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। তবে অনুদানসহ সামগ্রিক ঘাটতি দাঁড়াবে ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা। অর্থাৎ, আগামী অর্থবছরে ৪ হাজার ৪০০ কোটি টাকা অনুদান পাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

বৈদেশিক ঋণ
ঘাটতি মেটাতে বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। বৈদেশিক ঋণ পরিশোধ করা হবে ৩৬ হাজার ৫০০ কোটি টাকা। এতে নিট বৈদেশিক ঋণ দাঁড়াবে ৯০ হাজার ৭০০ কোটি টাকা।

অভ্যন্তরীণ ঋণ
অভ্যন্তরীণ ঋণ নেয়া হবে ১ লাখ ৬০ হাজার কোটি টাকা। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে নেয়া হবে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি, যার ৭২ হাজার ৬৮২ কোটি টাকা দীর্ঘমেয়াদি ঋণ এবং ৬৪ হাজার ৮১৮ কোটি টাকা স্বল্পমেয়াদি ঋণ। ব্যাংকবহির্ভূত ঋণ নেয়া হবে ২৩ হাজার ৪০০ কোটি টাকা। সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

ঋণের সুদ পরিশোধে ব্যয়
২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ঋণের সুদ পরিশোধের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এর মধ্যে অভ্যন্তরীণ ঋণের সুদ ৯৩ হাজার কোটি টাকা। আর বৈদেশিক ঋণের সুদ ২০ হাজার ৫০০ কোটি টাকা।

রাজস্ব আয়
বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এনবিআর বহির্ভূত কর ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। আর কর ছাড়া প্রাপ্তির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৬ হাজার কোটি টাকা।

দাম বাড়ছে
সিগারেট, কম্পিউটার, কাজুবাদাম, ফ্রিজের দাম বাড়বে, এসি, পানির ফিল্টার, এলইডি বাল্ব, গাড়ি, জেনারেটর, মোবাইল ফোন, মোবাইল সিমকার্ড, কোমল পানীয় ও এনার্জি ড্রিংকস, ফলের জুস, হাসপাতালের সরঞ্জাম, রূপচর্চা সামগ্রী, গাড়ি কনভার্সন খরচ, মোবাইলে কথা, নিরাপত্তাসেবা, হাটবাজারের ইজারা, বিনোদন খরচ, ধনীদের আবগারি শুল্ক।

দাম কমছে
প্যাকেটজাত গুঁড়া দুধ, নির্মাণসামগ্রী, কিডনি ডায়ালাইসিসের ফিল্টার, নিত্যপ্রয়োজনীয় পণ্য, বিদেশি চকলেট, ল্যাপটপ, সুইচ-সকেট, ইলেকট্রিক মোটর, মোটরসাইকেল, কার্পেট, ডেঙ্গু কিট, ক্যান্সার চিকিৎসা খরচ, কৃষিযন্ত্র, উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ খরচ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর