• সোমবার ০৮ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৩ ১৪৩১

  • || ৩০ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:
পুলিশের বার্ষিক আজান ও ক্বিরাত প্রশিক্ষণ শুরু ডিজিটাল সনদ ব্যাংক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ শিক্ষামন্ত্রীর মালয়েশিয়া সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার প্রধানমন্ত্রীর চীন সফরে ২০সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে বন্যার কারণে সিলেটে ৩৯৮টি প্রাথমিক ও ৭৮টি মাধ্যমিক বিদ্যালয় বন্ধ বৈধভাবে দেশে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদেরকে উদ্বুদ্ধ করার আহ্বান নরসিংদীতে ২০৬ জন রোগী পেলেন সমাজসেবা অধিদপ্তরের চিকিৎসা সহায়তা দক্ষিণ কোরিয়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশী : রেলমন্ত্রী কোটা আন্দোলন পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে : ওবায়দুল কাদের পিরোজপুরে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রার ৯ দিনের কর্মসূচি শুরু

শেখ হাসিনাকে ‘ইকেবানা’ পাঠালেন বাবা হারানো জাপানি কন্যা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৫ জুলাই ২০২৪  

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়ে ‘ইকেবানা’ উপহার পাঠিয়েছেন ২০১৬ সালে গুলশানের হলি আর্টিসানে সন্ত্রাসী হামলায় নিহত জাপানি নাগরিক হিরোশি তানাকার মেয়ে আতসুকো তানাকা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এ উপহার গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিব তোফাজ্জল হোসেন মিয়া উপহার এবং আতসুকো তানাকার একটি চিঠি প্রধানমন্ত্রীর হাতে পৌঁছে দেন।

‘ইকেবানা’ হলো, ফুল, পাতা, শাখা-প্রশাখার নান্দনিক ও শৈল্পিক উপস্থাপন। সৌন্দর্যের পাশাপাশি জাপানিজ এ শিল্পকলার পেছনে লুকিয়ে থাকে দার্শনিক ভাবধারা।

শেখ হাসিনার কাছে লেখা চিঠিতে আতসুকো লেখেন, এ উপহারটি তাঁর মা নিজের হাতে তৈরি করেছেন। উপহারটি প্রধানমন্ত্রীর প্রতি তাঁর কৃতজ্ঞতা ও ভালোবাসার প্রতীক।উপহারের ফুল প্রধানমন্ত্রীর জন্য প্রশান্তি নিয়ে আসবে বলেও আশা প্রকাশ করেন আতসুকো।

২০১৬ সালের ১ জুলাই গুলশানে হলি আর্টিসানে সন্ত্রাসী হামলায় ১৮ বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হন। তাদের মধ্যে সাতজন জাপানি। জাপানের নাগরিকদের মধ্যে ছয়জনই ছিলেন ঢাকার মেট্রোরেল প্রকল্পের পরামর্শক। আতসুকোরবাবা হিরোশি তাদেরই একজন। পরে রেস্তোরাঁটিতে জিম্মি উদ্ধারে পরিচালিত কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

আতসুকো তাঁর চিঠির শুরুতে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করেন এবং চলতি বছরের শুরুতে টানা চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আন্তরিক অভিনন্দন জানান। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) আয়োজিত স্মরণসভায় যোগ দিতে ৩ জুলাই ঢাকায় এসেছেন বলে চিঠিতে উল্লেখ করেন আতসুকো।

তিনি ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময় তাঁর সঙ্গে সাক্ষাৎ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার তাঁকে একটি চিঠি পাঠানোর কথাও চিঠিতে স্মরণ করেন। আতসুকো বলেন, ‘আপনি যে চিঠি পাঠিয়েছেন, তা আমার হৃদয়ের ক্ষত নিবারণের অনেক বড় উৎস।’ আতসুকো আরও বলেন, ঢাকা মেট্রোতে প্রদর্শিত এ প্রবন্ধ তাঁর বাবার মতো হলি আর্টিসানে নিহতদের আত্মাকে প্রশান্তি দেবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর