• বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৮ ১৪৩১

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

আউটসোর্সিং কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২৪  

বিভিন্ন সরকারি দফতর-অধিদফতরে আউটসোর্সিং প্রথা বাতিল করে আউটসোর্সিং কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর ও স্থায়ীকরণের এক দফা দাবিতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বরাবর স্মারকলিপি প্রদান করেছে স্বাধীনতা আউটসোর্সিং কর্মচারী কল্যাণ পরিষদ।
এ সময় ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, আউটসোর্সিংয়ের এই বিষয়টি একদিনে হয়নি। এর সমাধান সময় সাপেক্ষ। বিভিন্ন মন্ত্রণালয়ে কর্মরত আউটসোর্সিং কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য উদ্যোগ নেয়া হবে।

শনিবার সকালে শাহবাগে এক দফা দাবি নিয়ে চাকরি জাতীয়করণের দাবিতে আউটসোর্সিং কর্মচারীরা সমাবেশ করে। পরে দুপুরে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বাসভবন যমুনার সামনে অবস্থান নেয় বিক্ষোভকারীরা।

সমাবেশে নেতৃত্ব দেন স্বাধীনতা আউটসোর্সিং কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি মাহবুরর রহমান। আরো উপস্থিত ছিলেন- এস এম জীবন, মুকুল চন্দ্র দেবনাথ, বেলাল হোসেন, এ এম জীবন প্রমুখ।

বিকেল ৪টার দিকে বিক্ষোভকারীরা শাহবাগ চত্বর থেকে প্রধান উপদেষ্টার বাসভবনের উদ্দেশ্যে রওনা হয়। এ সময় প্রায় দুই হাজার আউটসোর্সিং প্রতিবাদকারী রাস্তার দুই পাশে বসে পড়েন। এতে ফেয়ার রোড দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

পরে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা। স্মারকলিপিতে তাদের এক দফা দাবি- বিগত স্বৈরশাসক (আওয়ামী লীগ) এর প্রণয়নকৃত বৈষম্যমূলক আউটসোর্সিং নীতিমালা ২০১৮ বাতিল করে স্ব স্ব প্রতিষ্ঠানে কর্মরত সল আউটসোর্সিং কর্মচারী / দৈনিক ভিত্তিক প্রকল্পে কর্মরতদের বয়স শিথিল করে চাকরি রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে।

বিকেল ৪টা ৪০ মিনিট থেকে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত সমাবেশে নেতৃত্বদানকারী মাহবুবুর রহমানসহ চারজন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় প্রধান উপদেষ্টা তাদের আশ্বস্ত করেন। তিনি বলেন, আউটসোর্সিংয়ের এই বিষয়টি একদিনে হয়নি। এর সমাধান সময় সাপেক্ষ। বিভিন্ন মন্ত্রণালয়ে কর্মরত আউটসোর্সিং কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য উদ্যোগ নেয়া হবে। 

পরে বিকেল ৫টার দিকে আন্দোলনকারীরা কর্মসূচি শেষ করে স্থান ত্যাগ করে।

দৈনিক জামালপুর