• বৃহস্পতিবার ২২ আগস্ট ২০২৪ ||

  • ভাদ্র ৬ ১৪৩১

  • || ১৫ সফর ১৪৪৬

সর্বশেষ:
দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক: পরিবেশ উপদেষ্টা হবিগঞ্জে খোয়াই ও কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপরে চাঁদাবাজি ও দখলদারিত্বের বিরুদ্ধে সোচ্চার হতে-বন্যার্তদের সহায়তার ফেনীতে স্মরণকালের ভয়াবহ বন্যা সেনাবাহিনীর পরিচয়ে কতিপয় প্রতারক থেকে সতর্ক থাকার অনুরোধ আইএসপিআর সময় টিভির সম্প্রচার বন্ধ সংক্রান্ত বিষয়ে আবেদনের শুনানি ২৫ আগস্ট নোয়াখালীতে বন্যা পরিস্থিতির অবনতি শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধে নীতিমালা বাস্তবায়নের নির্দেশ গোটা জাতিই ছাত্র আন্দোলনে হতাহতদের পাশে আছে : ধর্ম উপদেষ্টা শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ ৭৭ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক: পরিবেশ উপদেষ্টা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৪  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বিশ্বব্যাংক বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা আরও জোরদার করবে। বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকের সাথে আজ বুধবার এক বৈঠকের পর তিনি এ কথা বলেন। 
উপদেষ্টা বলেন, পরিবেশ অধিদপ্তরকে দেশের সবচেয়ে দূষিত নদীগুলো এবং দূষণকারী কোম্পানিগুলোর তালিকা প্রস্তুত করতে নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে, খাল পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে এবং আগামী সপ্তাহে জলাধার উদ্ধারের কার্যক্রম শুরু হবে। উপদেষ্টা আরও উল্লেখ করেন, নদী সুরক্ষার জন্য ছোট পরিসরের প্রকল্প গ্রহণ করা হবে। 
উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান তিস্তাসহ অন্যান্য অভিন্ন নদীগুলোর ওপর বাংলাদেশের অধিকার নিয়ে ভারতের সাথে আলোচনার পরিকল্পনার কথাও উল্লেখ করেন। তিনি তিস্তাপারের মানুষের প্রত্যাশা বোঝার গুরুত্ব তুলে ধরে জানান, ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই বাংলাদেশ তার অধিকার প্রতিষ্ঠা করবে। এই বিষয়গুলো আন্তর্জাতিক মহলেও তুলে ধরা হবে এবং বাংলাদেশের অধিকার নিয়ে কথা বলতে তিনি পিছপা হবেন না।
সৈয়দা রিজওয়ানা হাসান সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করে বলেন, নতুন ইটভাটা লাইসেন্স ইস্যু করা বন্ধ করা হবে এবং অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইট তৈরির মৌসুম শুরু হওয়ার আগেই দৃশ্যমান আইন প্রয়োগ কার্যক্রম শুরু হবে। এছাড়াও, শীতের আগেই বায়ুদূষণ কমাতে বিভিন্ন ব্যবস্থা নেয়া হবে। বায়ু দূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকলে নির্মাণ কাজের অনুমোদন দেয়া হবে না । ইট ও বালুসহ নির্মাণ সামগ্রী খোলা ট্রাকে পরিবহন নিষিদ্ধ করা হবে। সেপ্টেম্বর থেকে পলিথিন নিষিদ্ধ করার অভিযানও শুরু হবে।
বৈঠকে চলমান এবং ভবিষ্যতের পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলা, বন সংরক্ষণ এবং জলবায়ু সহনশীলতা নিয়ে আলোচনা হয়। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর পরিবেশগত স্থায়িত্ব নিশ্চিত করতে বাংলাদেশের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন এবং এই গুরুত্বপূর্ণ উদ্যোগগুলোতে বিশ্বব্যাংকের অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। 

দৈনিক জামালপুর